তিন মামলায় জামিন পেলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর

0

জিসাফো ডেস্কঃ নাশকতার তিন মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের তিন মাসের জামিন দিয়েছে হাইকোর্ট।

আজ বিচারপতি মোহাম্মদ রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ খসরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রুলের নিষ্পত্তি করে এই জামিন আদেশ দেয়।

এর আগে গত ১৬ নভেম্বর রায়ের জন্য দিন ধার্য থাকলেও বিচারপতিরা মির্জা ফখরুলের চিকিৎসার বিষয়ে একটি প্রতিবেদন দেখতে চান। রাষ্ট্রপক্ষ তা সরবরাহের জন্য সময় চাইলে রায়ের জন্য ২২ নভেম্বর দিন ধার্য করা হয়।

ওইদিন আদালত ফখরুলের মেডিকেল প্রতিবেদন না পাওয়ায় আদেশ স্থগতি রাখে এবং পরের দিন রাষ্ট্রপক্ষ মেডিকেল প্রতিবেদন দাখিল করলে নতুন করে আজ আদেশের দিন ধার্য করে।

গত ২ নভেম্বর মির্জা ফখরুলকে আত্মসমর্পণ করার নির্দেশ দেয় সুপ্রিমকোর্টের আপিল বিভাগ। পরদিন মির্জা ফখরুল বিচারিক আদালতে আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয় আদালত। বর্তমানে তিনি কারাগারে রয়েছেন।

এর আগে গত ২১ জুন ওই তিন মামলায় ফখরুলকে জামিন দেয় হাইকোর্ট। পরে হাইকোর্টের জামিন আপিল বিভাগ বহাল রাখে। সে সময় মুক্তি পেয়ে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যান বিএনপর এই নেতা। এরপর চিকিৎসা শেষে দেশে ফিরে আবেদন জানিয়ে আত্মসমর্পণের মেয়াদ দুই দফা বাড়িয়ে নেন মির্জা ফখরুল।

নাশকতার কাজে উস্কানি, প্ররোচণা ও পরিকল্পনা অনুযায়ী পল্টন এবং মতিঝিল এলাকায় হরতালের মধ্যে গাড়ি ভাঙচুরের ঘটনায় গত ৪ ও ৬ জানুয়ারি এসব মামলা দায়ের করে ওই দুই থানার পুলিশ।