ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট

0

জিসাফো ডেস্কঃ ফক্স নিউজ, হাফিংটন পোস্টের সর্বশেষ আপডেট অনুযায়ী ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট।ডোনাল্ড ট্রাম্প নিজেকে বিজয়ী বলে বক্তৃতাও দিয়েছেন। তিনি তার ভাষণে বলেছেন, তিনি সব আমেরিকানদের প্রেসিডেন্ট হতে চান। ডেমোক্রেটিক প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিন্টন পরাজয় স্বীকার করে ট্রাম্পকে শুভেচ্ছা জানিয়েছেন।

সর্বশেষ ফলাফল অনুযায়ী ৫৩৪টি ইলেকটোরাল কলেজ ভোটের মধ্যে ট্রাম্প জিতেছেন ২৮৯টি ভোট এবং হিলারি ২১৮টি।

নিজের পরাজয় বুঝতে পেরে ট্রাম্পকে শুভেচ্ছা জানিয়েছেন হিলারি। সব বেসরকারি ফলাফলে ট্রাম্পকে জয়ী ঘোষণা করা হয়েছে। এখন অপেক্ষা সরকারি ফলাফলের। সবগুলো রাজ্যের ভোট গণণা শেষ হলে এ ঘোষণা আসবে।

ছয় ঘণ্টা আগে ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিন্টনের সর্বশেষ টুইট আপডেট দেখে মনে হচ্ছিল নিজের পরাজয়ের জন্য মানসিক প্রস্তুতি নেওয়া শুরু করেছিলেন তিনি। সে টুইট বার্তায় হিলারি লিখেছেন-‘এ টিমটির গর্ব করার মতো অনেক কিছু আছে। আজকের রাতে যাই ঘটুক সবকিছুর জন্য ধন্যবাদ।’

এর এক ঘণ্টা আগে হিলারি তার রানিং মেট সিনেটর টিম কেইনের একটি টুইট বার্তা রিটুইট করেন। সেখানে তার বাচ্চা মেয়ের ছবিসহ একটি টুইটে টিম কেইন লিখেন- ‘আমার মেয়ের কথা ভাবছি। আমি কি প্রেসিডেন্ট হতে পারবো এটা নিয়ে বিস্ময় প্রকাশ করার মতো কোন ছোট মেয়ে থাকবে না।’

নির্বাচনে জেতার জন্য ১৩টি অঙ্গরাজ্যকে অত্যন্ত গুরুত্বপূর্ণ ধরা হচ্ছে। সেগুলো হচ্ছে আরিজোনা, কলারাডো, ফ্লোরিডা, জর্জিয়া, আইওয়া, মিশিগান, নেভাদা, নিউ হ্যাম্পশায়ার, নর্থ ক্যারোলিনা, ওয়াহিও, পেনসেলভেনিয়া, ভার্জিনিয়া ও উইসকনসিন।

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লড়াইয়ে ওয়াশিংটন, নিউ ইয়র্ক, কলারাডো, কানেকটিকাট, মিনেসোটা, ভার্জিনিয়াতে জয়ী হয়েছেন হিলারি ক্লিন্টন এবং ওয়াহিওতে জিতেছেন ডোনাল্ড ট্রাম্প। উইসকনসিন, আইওয়া, পেনসেলভেনিয়া, আলাবামা, আরিজোনা, নর্থ ক্যারোলিনা ও জর্জিয়াতে ও জিতেছেন ট্রাম্প।

সূত্র: রয়টার্স, ফক্স নিউজ, সিবিএস নিউজ, রয়টার্স, হাফিংটন পোস্ট