টিআইবির প্রতিবেদনে কোন ভুল নেই : হাফিজ উদ্দিন

0

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ট্রাস্টিবোর্ডের সদস্য এম হাফিজ উদ্দিন বলেছেন, দেশে গণতন্ত্রের কোন চর্চা নেই। সকল রাজনৈতিক দলের সমঝোতায় আবাধ, সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনই এখন গণতন্ত্র ফিরিয়ে আনার একমাত্র সমাধান। মানবজমিনকে দেয়া এক সংক্ষিপ্ত সাক্ষাৎকারে তিনি আরও বলেন, দেশের হত্যা-গুমের ঘটনা বেড়েই চলেছে প্রতিদিন শত শত মানুষ গ্রেপ্তার হচ্ছে। প্রতিটি সাধারণ মানুষ নিরাপত্তাহীনতায় ভুগছে। এমনকি কচুক্ষেত এলাকায় সেনানিবাসের চেকপোস্টের মিলিটারি পুলিশকে পর্যন্ত কুপিয়ে আহত করা হয়েছে। কাদের এত বড় সাহস। কারা এসব ঘটনা ঘটাচ্ছে এসব নিয়ে সরকারের কোন মাথাব্যথা নেই। বিরোধী দলও সংসদে এসব বিষয় নিয়ে কথা বলে না। কিন্তু তাদের নিয়ে কেউ সমালোচনা করলে কিংবা স্বার্থে আঘাত লাগলে সরকারি দল ও বিরোধী দল একই সুরে কথা বলে। বাংলাদেশে বিরোধী দল কোন কার্যকর ভূমিকা রাখছে না। এটি কোন সংগঠনের মতামত নয় এটি সর্বসাধারণের মতামত। সংসদে কার্যকর বিরোধী দল না থাকা একটি দেশের জন্য ক্ষতিকর।

সংসদে বিরোধী দল ও সরকারি দলের সদস্যদের টিআইবির প্রতিবেদন নিয়ে সমালোচনার বিষয়ে এম হাফিজউদ্দিন বলেন, টিআইবির প্রতিবেদনে কোন ভুল নেই। টিআইবি দুর্নীতি নিয়ে কাজ করে। এটি কোন রাজনৈতিক সংগঠন নয়। যখন যে সরকার ক্ষমতায় থাকে সে সরকারই বলে টিআইবি বিরোধী দলের হয়ে কাজ করছে। এর আগে বিএনপি যখন ক্ষমতায় ছিল তখন তারাও বলেছে টিআইবি আওয়ামী লীগের হয়ে কাজ করছে।

হাফিজ উদ্দিন বলেন, টিআইবির অর্থ সরকারের মাধ্যমেই বিদেশ থেকে আসে। এ অর্থের উৎস সম্পর্কে সরকার খুব ভালোভাবেই অবগত। সংসদের বিশেষ অধিকার ক্ষুণœ সম্পর্কিত প্রিভিলেজ কমিটিতে তলব করা হলে তারা যেতে রাজি আছেন বলে জনান এম হাফিজ উদ্দিন।