‘জয় বাংলা’ স্লোগানে শিক্ষার্থীদের ওপর হামলা

0

ঢাকা : টিউশন ফির উপর ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের অতর্কিতে হামলা করেছে একদল যুবক। হামলার সময় তারা ‘জয়বাংলা’ স্লোগান দেয় বলে শোনা যাচ্ছে। এতে কমপক্ষে পাঁচ শিক্ষার্থী আহত হয়েছে বলে দাবি করা হচ্ছে।

বৃহস্পতিবার রাত সাড়ে ৮টার দিকে  ঢাকার রাপাপ্লাজার সামনে ধানমন্ডি ২৭ নম্বরে অবস্থানরত শিক্ষার্থীদের ওপর এই হামলা হয়।

আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে দুই জন   জানান, ২০/২৫ জন বহিরাগত যুবক অতর্কিতে তাদের  ওপর হামলা করে। দুই দফা হামলা চালানো হয়। এ সময় পুলিশ নীরবে দাঁড়িয়ে থাকে।

এ ব্যাপারে ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরে আজম মিয়া  বলেন, ‘সন্ধ্যার পর সেখানে আন্দোলনরত ড্যাফোডিল ইউনিভার্সিটির ছাত্ররা নিজেদের মধ্যে মারামারি হাতাহাতি করেছে। পুলিশ তাদের ছত্রভঙ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এখন ঘটনাস্থলে কেউ নেই।’

মারামারির কারণ জানতে চাইলে তিনি বলেন, ‘আন্দোলন নিয়ে দু’টি পক্ষ হয়ে যায়। সন্ধ্যার পর এক পক্ষ উঠে যেতে চায়, অপর পক্ষ দাবি আদায় না হওয়া পর্যন্ত সড়ক অবরোধ করে থাকতে চায়। আমাদের ধারণা মতবিরোধ থেকেই এই মারামারি। তবে এখানে কোনো স্লোগানের বিষয় ছিল না।’

উল্লেখ্য, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে টিউশন ফির ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে গত কয়েক দিন ধরে আন্দোলন করে যাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার এ আন্দোলন সারা দেশে ছড়িয়ে পড়ে। এর পরিপ্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এক বিজ্ঞপ্তিতে জানায়, শিক্ষার্থীদের কোনো ভ্যাট দিতে হবে না। আরোপিত ভ্যাট দেবে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। এরপর ব্র্যাক আদায়কৃত অতিরিক্ত টিউশন ফি ফেরত এবং ইস্ট-ওয়েস্ট বিশ্ববিদ্যালয় অতিরিক্ত টিউশন না নেয়ার ঘোষণা দেয়।