জেলা পর্যায়ে স্মার্ট কার্ড বিতরণ করতে যাচ্ছে নির্বাচন কমিশন

0

জিসাফো ডেস্কঃ দেশের সিটি করপোরেশন এলাকার পর এবার জেলা পর্যায়ে স্মার্ট জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) বিতরণ করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। অাগামী ১ ডিসেম্বর থেকে দেশের অর্ধেক জেলায় একযোগে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু হবে।

মঙ্গলবার (২১ নভেম্বর) জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম এসব তথ্য জানান।

তিনি বলেন, ‘বিজয়ের মাস ডিসেম্বরের ১ তারিখ থেকে দেশের অর্ধেক জেলায় (জেলা সদর) একযোগে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু হবে। জানুয়ারির মধ্যে ২ হাজার ফিঙ্গারপ্রিন্ট ও ২ হাজার চোখের আইরিশের প্রতিচ্ছবি নেয়ার মেশিন কেনার প্রক্রিয়াধীন রয়েছে। সেগুলো পেলে ফেব্রুয়ারি থেকে আমরা সারাদেশে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু করা হবে।

ডিসেম্বরে যেসব জেলায় স্মার্টকার্ড বিতরণ করা হবে- ঢাকা সার্কেল ইউনিয়ন, নারায়ণগঞ্জের বন্দর, রাজশাহীর পবা, চট্টগ্রামের আনোয়ারা, পঞ্চগড় সদর, বগুড়া সদর, জয়পুরহাট সদর, গাইবান্ধা সদর, কুড়িগ্রাম সদর, লালমনিরহাট সদর, নীলফামারী সদর, দিনাজপুর সদর, ঠাকুরগাঁও সদর, গোপালগঞ্জ টুঙ্গিপাড়া, বান্দরবান সদর, খাগড়াছড়ি সদর, রাঙ্গামাটি সদর, পিরোজপুর সদর, শরীয়তপুর সদর, ঝালকাঠি সদর, সুনামগঞ্জ সদর, মেহেরপুর সদর, বরগুনা সদর, বাগেরহাট সদর, নড়াইল সদর, হবিগঞ্জ সদর, কক্সবাজার সদর, নেত্রকোনা সদর, নোয়াখালী সদর, পটুয়াখালী সদর ও পাবনা সদর উপজেলা।

বর্তমানে ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, কুমিল্লা সিটি করপোরেশনে বিতরণ কার্যক্রম চলছে।

এছাড়া ২২ নভেম্বর ঢাকার সাভার, ২৬ নভেম্বর নারায়ণগঞ্জ সিটি এবং ২৮ নভেম্বর গাজীপুর সিটি করপোরেশনে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু করা হবে।