জুতায় বাংলাদেশের পতাকা, মানচিত্রের ছবি,নিন্দার ঝড়

0

জিসাফো ডেস্কঃ বাংলাদেশের পতাকা, মানচিত্রের ছবি ,ভাষা দিবস এবং স্বাধীনতা দিবসকে ব্যবহার করে বিভিন্ন ধরনের জুতা বিক্রি করছে ই-কমার্স ভিত্তিক মার্কিন প্রতিষ্ঠান Zazzle। যুক্তরাষ্ট্রের অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠানটি বাঙালি জাতির চেতনাকে বাণিজ্যিকভাবে ব্যবহার করছে বলে অভিযোগ অনেকের।

এই আপত্তিকর জুতার ছবির অনলাইন বিজ্ঞাপন দিলে মুহূর্তেই যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা উঠছে।

এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিন্দা জানিয়ে মঞ্জুরুল আলম পান্না লিখেন, ই-কমার্সভিত্তিক মার্কিন প্রতিষ্ঠান Zazzle বাংলাদেশের পতাকা, মানচিত্রের ছবি এবং ভাষা দিবস, স্বাধীনতা দিবসকে ব্যবহার করে বিভিন্ন ধরনের জুতা বিক্রির বিজ্ঞাপন দিয়েছে। আমাদের চেতনাকে বাণিজ্যিকভাবে ব্যবহার করে অনেক রমরমা ব্যবসা যদিও খোদ বাংলাদেশেই অনেক হয়েছে। তারপরও সরাসরি জুতায় গায়ে আমাদের অস্তিত্বকে ব্যবহার করে এই অনৈতিক দুঃসাহসের বিষয়টির বিরুদ্ধে ব্যবস্থা নিতে বাংলাদেশ সরকারের দৃষ্টি আকর্ষণ করছি।

তানভীর সিদ্দিকী লিখেন, এই বিষয়টা নিয়ে প্রায়ই বিভিন্ন পোস্ট দেখি। এ জাতীয় জিনিস সারা পৃথিবীতেই সেসব দেশের পতাকা বা বিভিন্ন স্থাপনার ছবি দিয়ে বিক্রি হয়। মার্কিন প্রতিষ্ঠানটি বুঝতে পারেনি তারা কোথায় হাত দিয়েছে। চাচা, আপন প্রাণ বাঁচা…।

তুহিন তালুকদার নামে একজন লিখেন, অনেক দাম দিয়ে কিনেছি বাংলার পতাকা। কারো দানে পাওয়া ভিক্ষা নয়। আমার মাতৃভূমির সম্মানের ব্যাপারে কোনো আপোস নয়। আমার প্রশ্ন হলো একটা বিদেশি ই-কমার্স সাইট বাংলাদেশের মতো একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের মানচিত্র ও পতাকা ব্যবহার করে করা ডিজাইনের জুতা কিভাবে তাদের আইটেম এ স্থান দেয়? ধিক্কার জানাই তাদের নোংরা মানসিকতাকে।

Zazzle ওয়েবেসাইট এ ঢুকে দেখা যায় এটা ক্যালিফোর্নিয়ার রেডউড সিটিতে প্রথম প্রতিষ্ঠিত হয়। ২০০৫ সালে থেকে বিভিন্ন পন্য নিয়ে অনলাইনে বিক্রি করছে। সম্প্রতি বাংলাদেশি পতাকাসহ বেশ কয়েটি দেশের জাতীয় পতাকা ও বিভিন্ন পশু পাখির ছবি ব্যবহার করে জুতা তৈরি করে অনলাইনে বিজ্ঞাপন দেয়।