জীবিত বুরহানের চেয়ে কবরের বুরহান বেশি শক্তিশালী :কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ

0

জিসাফো ডেস্কঃ জম্মু ও কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লাহ মনে করেন, কাশ্মিরের স্বাধীনতা প্রশ্নে নতুন দিনের আন্দোলনের প্রতীকে পরিণত হয়েছিলেন হিজবুল কমান্ডার বুরহান ওয়ানি। টুইটার পোস্টে এমন মন্তব্য করেছেন তিনি।

পুলিশ ও সেনাবাহিনীর যৌথ অভিযানে প্রাণ হারানো হিজবুল মুজাহিদিন কমান্ডার বুরহান মুজাফফর ওয়ানির মৃত্যুকে কেন্দ্র করে শনিবার (৯ জুলাই ) থেকে নতুন করে উত্তাল হয়ে ওঠে কাশ্মির। এদিন কারফিউ আর বাধা উপেক্ষা করে বুরহান ওয়ানির মৃতদেহ নিয়ে রাস্তায় নামে হাজার হাজার মানুষ।

এই প্রেক্ষাপটে এক টুইটার পোস্টে ওমর আব্দুল্লাহ লিখেছেন, ‘আমার কথা মনে রাখুন। সামাজিক মাধ্যমে বুরহান যতো মানুষকে জঙ্গিবাদে ভেড়াতে পারতেন, তার চেয়ে অনেক বেশি মানুষেকে যুক্ত করতে পারবেন কবর থেকে।’

অপর এক টুইটার পোস্টে তিনি বলেছেন, যারা হাতে অস্ত্র তুলে নিয়েছেন, বুরহানই তাদের শেষ প্রতিনিধি নন। তিনি মন্তব্য করেন, কাশ্মির সমস্যার সমাধান অস্ত্র দিয়ে নয়, রাজনৈতিক প্রক্রিয়ার মধ্য দিয়েই করতে হবে। এটাই নিজ দল ন্যাশনাল কনফারেন্সের অবস্থান, জানিয়েছেন তিনি।

উল্লেখ্য, বিক্ষুব্ধ পরিস্থিতিতে কাশ্মিরজুড়ে মোবাইল ইন্টারনেট সেবা বন্ধ রাখা হয়েছে। জম্মুতে সাময়িক সময়ের জন্য অমরনাথ যাত্রা স্থগিত করা হয়েছে। স্কুল বোর্ড পরীক্ষাও বন্ধ রাখা হয়েছে।

বিক্ষোভকারীদের ওপর গুলিও চালানো হয়েছে। সংঘর্ষে এ পর্যন্ত ১৬ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে। আহত ২০০ জনের প্রায় অর্ধেকই নিরাপত্তা বাহিনীর সদস্য।