জিয়ার হাত ধরেই দেশে সব ক্ষেত্রে উন্নয়নের বিপ্লবের সূচনা হয়েছিল : মির্জা ফখরুল

0

জিসাফো ডেস্কঃ বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের হাত ধরেই দেশে অর্থনীতি, কৃষি, শিল্পসহ সব ক্ষেত্রে উন্নয়নের বিপ্লবের সূচনা হয়েছিল বলে দাবি করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

রোববার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে যৌথ সভা শেষে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠার মাধ্যমে জিয়াউর রহমান মানুষের বাকস্বাধীনতা প্রতিষ্ঠা করেছিলেন। উন্নয়ন কর্মসূচির মধ্যদিয়ে দেশে একটি বিপ্লবের সূচনা করেছিলেন। উন্নয়নের জন্য টেকনাফ থেকে তেঁতুলিয়া পায়ে হেঁটে হেঁটে মানুষকে তিনি উজ্জীবিত করেছিলেন।

জিয়াউর রহমানের আদর্শ ও দর্শনকে সামনে রেখে সব ধরনের সংকট থেকে মুক্তি সম্ভব বলেও মনে করেন তিনি।

তিনি বলেন, দেশে আজ মানবাধিকার ভুলুণ্ঠিত, মানুষের কথা বলার অধিকার নেই। এই মুহূর্তে জিয়াউর রহমানকে বেশি করে স্মরণ করতে হবে। কারণ তিনিই এই জাতিকে মুক্তির পথ দেখিয়েছিলেন।

সার্কের চিন্তা জিয়াউর রহমানই শুরু করেছিলেন জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, ‘এর মাধ্যমে তিনি এই অঞ্চলে সহযোগিতার স্বপ্ন দেখিয়ে গিয়েছিলেন। সেই মানুষকে বেশিদিন ধরে রাখতে পারিনি।’

মুক্তিযুদ্ধের সময় জিয়াউর রহমানের অবদান তুলে ধরে তিনি বলেন, ওই সময় রাজনৈতিক সিদ্ধান্তের অভাবে জাতি কিংকতর্ব্যবিমূঢ় হয়ে পড়েছিল। তখন এই সৈনিক স্বাধীনতার ঘোষণা দিয়ে জাতিকে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়তে অনুপ্রাণিত করেছিলেন।’

যৌথসভায় বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, বিলকিস জাহান শিরিন, সাংগঠনিক সম্পাদক ডা. শাখাওয়াত হোসেন জীবন, এমরান সালেহ প্রিন্স, শ্যামা ওবায়েদ, দপ্তর সহসম্পাদক আসাদুল করিম শাহীন, যুবদলের সাংগঠনিক সম্পাদক আ ক ম মোজ্জামেল হক, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইসতিয়াক আজিজ উলফাত, শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসেন, সাধারণ সম্পাদক নূরুল ইসলাম নাসিম, ওলামা দলের সভাপতি হাফেজ আব্দুল মালেক, সাধারণ সম্পাদক মাওলানা নেসারুল হক, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, স্বেচ্ছাসেবক দলের সহসভাপতি সাইফুল ইসলাম পটু, দপ্তর সম্পাদক আকতারুজ্জামান বাচ্চু, ছাত্রদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, দপ্তর সম্পাদক আব্দুস সাত্তার পাটোয়ারী প্রমুখ ছিলেন।