জিয়াউর রহমানই বাংলাদেশের স্বাধীনতার ঘোষক: যুক্তরাষ্ট্রের স্টেট অব ইলিনয়েস’র গভর্নর ব্রুস রাউনার

0

জিয়াউর রহমানই বাংলাদেশের স্বাধীনতার ঘোষক: যুক্তরাষ্ট্রের স্টেট অব ইলিনয়েস’র গভর্নর ব্রুস রাউনার

সুত্র: জাস্ট নিউজ

শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের মহান স্বাধীনতা যুদ্ধের ঘোষণা ও অবদানের কথা উল্লেখ করে যুক্তরাষ্ট্রের স্টেট অব ইলিনয়েস’র গভর্নর ব্রুস রাউনার বলেছেন, ১৯৭১ সালের ২৬ মার্চ মেজর জিয়াউর রহমানই বাংলাদেশের পক্ষে আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। পরবর্তিতে তিনিই দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন।

রবিবার ২৬ মার্চ মহান স্বাধীন ও জাতীয় দিবস উদযাপনকে স্বাগত জানিয়ে বাংলাদেশি কমিউনিটি অব শিকাগো’র কাছে পাঠানো এক বিবৃতিতে এসব কথা বলেন রিপাবলিকান দলীয় এই নেতা। স্টেট অব ইলিনয়’র গভর্নরের কার্যালয় থেকে জাস্ট নিউজে এ বিবৃতির একটি মেইল পাঠানো হয়েছে।

২৬ শে মার্চ বাংলাদেশিদের ইতিহাসের এক স্বর্ণ উজ্বল অধ্যায় মন্তব্য করে গভর্নর ব্রাউনার বলেন, স্বাধীনতা দিবসের এ দিনটিতে বাংলাদেশিরা রাজনৈতিক ও ভাষাগত বৈষম্য, অর্থনৈতিক বঞ্চনা থেকে মুক্তি পায়। তারা তাদের সার্বভৌমত্বের লড়াইয়ে ঝাঁপিয়ে পড়ে।

জিয়াউর রহমানকে যুদ্ধ নায়ক আখ্যা দিয়ে তিনি বলেন, বাংলাদেশসহ পুরো বিশ্বের বাংলাদেশিরা নিজেদের অভ্যুদয়ের এ দিনটিকে উদযাপন করে যাতে করে জিয়াউর রহমানের মতো যুদ্ধ নায়কদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা যায়।

তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধে যেসব বীরেরা শহীদ হয়েছেন ও আত্মত্যাগ করেছেন তাদের আমি গভীর শ্রদ্ধায় স্মরণ করি। তাদের আত্মত্যাগেই নতুন প্রজন্মের সুন্দর ভবিষ্যত নিশ্চিত হয়েছে।

স্বাধীনতা দিবস আয়োজনে শিকাগোল্যান্ড এর বাংলাদেশি কমিউনিটিকে অভিনন্দন জানিয়ে গভর্নর ব্রুস রাউনার বলেন, প্রবাসী বাংলাদেশিরা যুক্তরাষ্ট্রের সাংস্কৃতিক ঐতিহ্যকে বহুমাত্রিকতা দান করেছে। বিশেষ এ দিনটিতে আমি তাদের জন্য শুভ কামনা করি।