জার্মানিতে পৌঁছেছে ৮ হাজার শরণার্থী

0

ঢাকা: গত ২৪ ঘণ্টায় ৮ হাজার শরণার্থী পৌঁছেছে জার্মানিতে। তবে আরো শরণার্থীদের আশ্রয় দিতে প্রস্তুত রয়েছে দেশটির সরকার।

শনিবার হ্যাঙ্গেরি থেকে অস্ট্রিয়া হয়ে মিউনিখে পৌঁছেছে হাজার হাজার শরণার্থী। এদের তালিকাভুক্তির কাজ শুরু করেছেন জার্মান কর্মকর্তারা। এর আগে গত ১২ মাসে সেখানে  আশ্রয় নিয়েছিল ৩ লাখ ৪০ হাজার শরণার্থী। তবে দেশটিতে কতজন শরণার্থী বা অভিবাসনপ্রত্যাশীকে আশ্রয় দেয়া হবে সে বিষয়ে এখনো খোলাসা করে জানায়নি জার্মান সরকার।

সম্প্রতি এক বিবৃতিতে চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেল জানিয়েছিলেন, আশ্রয়প্রার্থীদের গ্রহণে তারা কোনো সংখ্যা বেধে দেবে না এবং তারা যত বেশি সম্ভব শরণার্থী গ্রহণ করবে। তিনি আরো বলেছিলেন, ‘অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী দেশ হিসেবে আশ্রয়প্রার্থীদের প্রয়োজনীয় সমর্থন দেয়ার মত সামর্থ আমাদের রয়েছে।’ কাজেই রাজনৈতিকভাবে আশ্রয়প্রার্থীদের গ্রহণে কোনো সংখ্যাগত সীমারেখা টানতে নারাজ জার্মান সরকার।

এদিকে শনিবার মিউনিখে পৌঁছানো শরণার্থীদের জন্য চারটি রেজিস্ট্রেশন কেন্দ্র খুলেছে জার্মান সরকার। আপাতত সেখানেই আশ্রয় নিচ্ছে তারা। সেখানে তাদের জন্য খাদ্য, পানি ও সুচিকিৎসার ব্যবস্থা রয়েছে।

জার্মানিতে আশ্রয়প্রাপ্ত এসব শরণার্থীদের অধিকাংশই সিরীয়। দেশে গত চার বছর ধরে চলা গৃহযুদ্ধের ভয়াবহ ছোবল থেকে বাঁচতে তারা বলকান পর্বত্যাঞ্চল পাড়ি দিয়ে দেশটিতে পৌঁছেছে। মিউনিখের রেজিস্ট্রেশন সেন্টারে প্রথমে তাদের ছবি ও আঙ্গুলের ছাপ নেবে জার্মান কর্তৃপক্ষ। এরপরই তারা সাময়িকভাবে দেশটিতে বসবাসের অনুমতি পাবে। অনুমতি পাওয়ার পর প্রয়োজনীয় সামগ্রি কেনার জন্য তাদের কিছু পকেটমানিও দেবে সরকার।