জনতার ঢল নামবে নয়াপল্টনে, প্রত্যাশা বিএনপির

0

জিসাফো ডেস্কঃ আজ ৫ জানুয়ারি বিকেলে নয়াপল্টন দলীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠেয় সমাবেশে অংশ নেবেন বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। ২০১৪ সালের ৫ জানুয়ারি অনুষ্ঠিত বিতর্কিত নির্বাচনকে বিএনপি ‘গণতন্ত্র হত্যা’ দিবস হিসেবে পালন করে থাকে। দিবসটি পালন উপলক্ষে মঙ্গলবার বিকেলে নয়াপল্টনে অনুষ্ঠিত হতে যাচ্ছে বিএনপির এ সমাবেশ। এতে লাখ লাখ লোক অংশ নেবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন বিএনপির সিনিয়র নেতারা।

গতকাল সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলন করে দুই দলকে নিজ নিজ কার্যালয়ের সামনে সমাবেশ করার অনুমিত দেন। এরপর বিকেলে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কিছু শর্ত সাপেক্ষে সমাবেশ করার অনুমতি দেয়।

ডিএমপি জানায়, দুই দলকে দেয়া শর্তগুলো হলো- রাস্তা বন্ধ করে সমাবেশ করা যাবে না, হাতে লাঠিসোঁটা বহন করা যাবে না, মাইক সীমিত জায়গার মধ্যে থাকবে, মিছিল করে সমাবেশে আসা যাবে না, যানজট সৃষ্টি করা যাবে না, সন্ধ্যার আগেই সমাবেশ শেষ করতে হবে।

এই সমাবেশের কথা জানতে চাইলে বিএনপির সহ দফতর সম্পাদক আবদুল লতিফ জনি বলেন, সরকার আমাদেরকে শেষ সময় এসে সমাবেশের অনুমতি দিয়েছে। যাতে করে আমরা বেশি মানুষের সমাগম না করাতে পারি। সমাবেশে উপস্থিতির কথা জানতে চাইলে তিনি বলেন, আমরা সকল প্রকার প্রস্তুতি গ্রহণ করেছি আমরা। আমরা আশা করি মানুষ তাদের গণতন্ত্র আদায়ের অধিকারে এই সমাবেশে উপস্থিত  হবে।

ছাত্রদলের পক্ষ থেকে সমাবেশের উপস্থিতি কথা জানতে চাইলে যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোক্তার হোসেন বলেন, দুপুরের আগেই ছাত্রদলের নেতাকর্মীরা নয়াপল্টনে উপস্থিত থাকবে। ঢাকার সকল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এ সমাবেশে অংশ নেবে। এ বিষয়ে দলের দফতর সম্পাদক আবদুস সাত্তার পাটোয়ারী বলেন, দীর্ঘ দিন সভা-সমাবেশ করা হয় না। সরকার আমাদেরকে সভা সমাবেশ করতে দেয় না। আমাদের কথা বেলার অধিকার কেড়ে নিয়েছে। আর এই ৫ জানুয়ারি ‘গণতন্ত্র হত্যা’ দিবস উপলক্ষে আমরা চেষ্টা করব এখানে বিপুল সংখ্যক ছাত্র জনতার উপস্থিতি নিশ্চিত করতে। আর আমরা সরকারের কাছে আশা করব আমাদের দলের নেতাকর্মীদের পথে পথে কোনো বাধা না দিতে।

বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক এডভোকেট আবদুস সালাম সমাবেশে উপস্থিতির বিষয়ে বলেন, আজকের সমাবেশে লাখ লাখ জনতার ঢল নামবে।

মহিলা দলের সাধারণ সম্পাদিকা শিরিন সুলতানা বলেন, আমরা সকল ধরনের প্রস্তুতি শেষ করেছি। আমাদের ঢাকা মহানগরসহ থানা, ওয়ার্ড এর সকল নেতাকর্মী এবং সাধারণ মানুষ উপস্থিত থাকবে।

সেচ্ছাসেবক দলের দফতর সম্পাদক আক্তারুজ্জামান বাচ্চু বলেন, সমাবেশে সেচ্ছাসেবক দলের সর্বস্তরের নেতাকর্মীদের উপস্থিত থাকতে বলা হয়েছে।

প্রসঙ্গত, ৫ জানুয়ারি বিতকির্ত ২০১৪ দশম জাতীয় সংসদ নির্বাচনের অনুষ্ঠিত হয়। এরপর থেকে বিএনপি এই দিনটিকে ‘গণতন্ত্র হত্যা’ দিবস হিসাবে ঘোষণা ও পালন করে আসছে।