চুক্তির আশায় ফেসবুককে কাল চিঠি লিখছে সরকার

0

ঢাকা: বাংলাদেশে সরকার সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে ফেসবুক ব্যবহারকারীদের সম্পর্কে তথ্য পেতে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে একটি সমঝোতা চুক্তি করতে আগামীকাল চিঠি লিখছে।

শনিবার একটি ইংরেজি দৈনিক আয়োজিত গোলাটেবিল বৈঠকে এ তথ্য জানান  ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

এ সময় তারানা হালিম বলেন, ‘আমাদের পরিকল্পনা অনুযায়ী আগামীকাল ফেসবুকের কাছে চিঠি লিখব।’

মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সরকার সাইবার অপরাধ রোধ করতে পদক্ষেপ নেয়া শুরু করেছে। বিশেষ করে যারা ফেসুবুক ব্যবহার করে অপরাধ করে।

২০০৬ সালে ফেসবুক কর্তৃপক্ষ বাংলাদেশ সরকারের সঙ্গে ফেসবুক ব্যবহারকারীদের দেয়া পোস্টের জন্য দায়িত্ব নেবে না এই শর্তে একটি চুক্তি স্বাক্ষর করতে চেয়েছিল।

তারানা ১৭ নভেম্বর  সাংবাদিকদের জানান,  ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতৃত্বাধীন বর্তমান সরকার  ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে চুক্তি করার পরিকল্পনা করছে।

সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের ব্যাপারে তথ্য দিতে সরকারের সব ধরণের অনুরোধ চলতি বছরের জুন পর্যন্ত ফিরিয়ে দিয়েছে ফেসবুক।

২০১৩ সালের অর্ধ-বার্ষিকী প্রতিবেদনে বলা হয়, ফেসবুক বাংলাদেশ সরকারের ১৬টি অনুরোধ প্রত্যাখ্যান করেছিলো। যেখানে ৩৭ জন ব্যবহারকারীর আইডি সম্পর্কে জানতে চেয়েছিলো।

যদিও ফেসবুক তাদের কতগুলো ক্ষেত্রে বাংলাদেশী ব্যবহারকারিদের জন্য সীমিত করেছে  সে সম্পর্কে নিশ্চিত কোন তথ্য দেয়নি। কিন্তু সোশ্যাল মিডিয়া জায়ান্ট বলেছে, বছরের প্রথম দিকে  সারা পৃথিবীতে ২০ হাজার ৫ শত ৬৮ টি পোস্ট তারা বাতিল করেছে স্থানীয় আইনের সঙ্গে বিরোধ থাকার কারণে।