চার হাজার অভিবাসী অস্ট্রিয়ায় পৌঁছেছে

0

ঢাকা: হাঙ্গেরি থেকে বাসে করে প্রায় চার হাজার অভিবাসী অস্ট্রিয়ায় এসে পৌঁছেছে। শুক্রবার রাতে হাঙ্গেরি থেকে রওনা দিয়ে শনিবার সকালের মধ্যে এসব অভিবাসী অস্ট্রিয়ায় প্রবেশ করেছে। এখনও আরও অনেকে আসছেন বলেন শনিবার দেশটির পুলিশ জানিয়েছে।

গত মঙ্গলবার কয়েক হাজার অভিবাসী হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টের প্রধান আন্তর্জাতিক রেলস্টেশনে পৌঁছায়। তাদের সবার গন্তব্য ছিল অস্ট্রিয়া অথবা জার্মানি। কিন্তু ওই দিনই হাঙ্গেরি সরকার কেলেতি রেলস্টেশনটি বন্ধ ঘোষণা করে। অভিবাসীরা ওই স্টেশনের বাইরেই দুই রাত অবস্থান করলে বৃহস্পতিবার দুপুরের দিকে স্টেশনটি খুলে দেয়া হয়। তবে রেল কর্তৃপক্ষ অনির্দিষ্টকালের জন্য আন্তর্জাতিক রুটে কোনো ট্রেন চলবে না বলে ঘোষণা করে। এর ঘণ্টা দুয়েক পরেই অভিবাসীদের নিয়ে ট্রেনটি যাত্রা করে। তবে ট্রেনটি অস্ট্রিয়ায় না নিয়ে বুদাপেস্টের পশ্চিমে বিকস্কি শহরে নিয়ে থামানো হয়। এই শহরে অভিবাসীদের জন্য এক শিবির চালু করেছে হাঙ্গেরি। কর্তৃপক্ষ সেখানেই নিয়ে যেতে চেয়েছিল ট্রেনের অভিবাসীদের। এ সময় অভিবাসীদের সঙ্গে পুলিশের মৃদু সংঘর্ষের ঘটনা ঘটে। শুক্রবার অভিবাসীরা পুলিশের লাইন ভেঙে বেরিয়ে এসে অস্ট্রিয়া সীমান্তের দিকে মহাসড়ক ধরে হাঁটতে শুরু করে। এ ঘটনার পর অস্ট্রিয়া অভিবাসীদের আশ্রয় দেয়ার ঘোষণা দেয়। শুধু তাই নয়, অভিবাসীদের নেয়ার জন্য সেখান থেকে হাঙ্গেরিতে বাসও পাঠানো হয়। পরে হাঙ্গেরিও অভিবাসীদের অস্ট্রিয়া পৌঁছে দিতে বাস সেবা দেয়া শুরু করে।

শনিবার অস্ট্রিয়ার বার্গেনল্যান্ড প্রদেশ পুলিশের মুখপাত্র হেলমুট মারবান বলেন, ‘ প্রায় চারহাজার (অভিবাসী) এসে পৌঁছেছেন বলে আমরা অনুমান করছি। তবে এখানেই শেষ নয় বলে ভাবছি আমি। এই সংখ্যা দ্বিগুন হতে পারে।’