গ্যাস ও বিদ্যুতের দাম বাড়লো,১ সেপ্টেম্বর হতে কার্যকর

0

জিসাফো ডেস্কঃ গ্রাহক পর্যায়ে গ্যাস ও বিদ্যুতের দাম  বাড়ছে। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এর চেয়ারম্যান এ আর খান বৃহস্পতিবার বিকালে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে মূল্য বৃদ্ধির ঘোষণা দেন। দাম বাড়ানোর পর এক চুলার গ্যাসের জন্য ৬০০ টাকা এবং দুই চুলার জন্য ৬৫০ টাকা গুনতে হবে গ্রাহককে। গ্যাসের দাম ২৬.২৯ শতাংশ এবং বিদ্যুতের দাম ২.৯৭ শতাংশ বাড়ানো হয়েছে। তবে ৫০ ইউনিট পর্যন্ত ব্যবহারকারী এবং সেচের কাজে ব্যবহৃত বিদ্যুতের দাম বাড়বে না।

গত জানুয়ারির শেষ সপ্তাহে ও ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে দাম বাড়ানোর বিষয়ে বিইআরসি গণশুনানি করে। ওই সময় দাম বাড়ানোর পক্ষে কোনো যুক্তি খুঁজে পাওয়া যায়নি। এরপর বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমেছে। এতে দেশে বিদ্যুতের উৎপাদন খরচ আরও কমেছে। এই পরিস্থিতিতেও গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিলো সরকার।

জানা গেছে, শহরের গ্রহকদের বিদ্যুতের দাম বাড়লেও কৃষি, সার ও গ্রামের প্রান্তিক গ্রাহকদের ক্ষেত্রে বিদ্যুতের দাম বাড়ানো হবে না। তবে গ্রামের অর্থাৎ আরইবি গ্রাহকদের ৬০০ ইউনিটের বেশি যারা বিদ্যুৎ ব্যবহার করেন, শুধু তাদের দাম বাড়ানো হবে।

এছাড়াও পিডিবি, ডিপিডিসি, ডেসকো এবং ওজোপাডিকোর গ্রাহকদের প্রতি ইউনিট প্রতি বিদ্যুতের দাম ৪১ পয়সা বাড়বে। অর্থাৎ ১ থেকে ৫০ ইউনিট পর্যন্ত ব্যবহারকারীদের প্রতি ইউনিট ৩ টাকা ৩৩ পয়সা থেকে বেড়ে হবে ৩ টাকা ৭৪ পয়সা, এক থেকে ৭৫ ইউনিট পর্যন্ত প্রতি ইউনিট ৩ টাকা ৫৩ পয়সা থেকে বেড়ে হবে ৩ টাকা ৮৭ পয়সা।

এর বাইরে ২০১ ইউনিট থেকে ৩০০ ইউনিট পর্যন্ত প্রতি ইউনিট ৫ টাকা ১৯ পয়সা থেকে বেড়ে ৬ টাকা, ৩০১ থেকে ৪০০ ইউনিট পর্যন্ত ৫ টাকা ৪২ পয়সা থেকে বেড়ে  ৬ টাকা ৫০ পয়সা এবং ৪০১ থেকে ৬০০ ইউনিট পর্যন্ত ৮ টাকা ৫১ পয়সা থেকে বৃদ্ধি করে তা ১০ টাকা করা হতে পারে।

অর্থাৎ ২০১ ইউনিট থেকে পর্যায়ক্রমে ৬০০ ইউনিট পর্যন্ত গড়ে ২৫ শতাংশ করে বিদ্যুতের দাম বাড়ছে। আর ৬০০ ইউনিটের বেশি ব্যবহারকারীদের প্রতি ইউনিট ১১ টাকা ৫০ পয়সা করা হবে বলে জানা গেছে।

এর আগে গ্যাসের দাম বাড়ানো হয় ২০০৯ সালের আগস্টে। আর বিদ্যুতের খুচরা দাম বাড়ে চলতি বছরের মার্চে। গেলো পাঁচ বছরে ৬ দফা বাড়ানো হয়েছে বিদ্যুতের খুচরা পর্যায়ের দাম।

২০১০ সালে একবার, ২০১১ সালে দুবার, ২০১২ সালে দুবার আর চলতি বছরের শুরুতে একবার বাড়ানো হয় বিদ্যুতের দাম। পাঁচ বছরে খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে গড়ে ৫০ ভাগ।