গাসিক মেয়র এর দায়িত্ব পরিচালনায় অধ্যাপক এম.এ মান্নানের বাধা নেই

0

জিসাফো ডেস্কঃ গাজীপুর সিটি করপোরেশনের মেয়র অধ্যাপক এম এ মান্নানের বরখাস্তের আদেশ স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। এর ফলে মেয়রের দায়িত্ব পালনে মান্নানের আর কোনো বাধা থাকল না।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ চার বিচারপতির আপিল বেঞ্চ বুধবার এই আদেশ দেন। মান্নানের পক্ষে শুনানি করেন মাহবুব উদ্দীন খোকন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

গত ১৩ এপ্রিল গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মান্নানের বরখাস্তের আদেশ ছয় মাসের জন্য স্থগিত করে আদেশ দেন বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের হাইকোর্ট বেঞ্চ। একইসঙ্গে তাকে বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের আদেশ কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

বাসে পেট্রোলবোমা হামলা মামলায় ২০১৫ সালের ১১ ফেব্রুয়ারি এক মিথ্যা ও ষড়যন্ত্রমূলক মামলায় ঢাকার বারিধারার বাসভবন থেকে মান্নান গ্রেফতার হন। এরপর হাই কোর্ট থেকে ২২টি মামলায় জামিন নিয়ে গত বছরের ২ মার্চ তিনি কারামুক্ত হয়ে এপ্রিল মাসে প্রথম দফায় মেয়র পদ ফিরে পান।

পরে গত বছরের ১৫ এপ্রিল ফের ষড়যন্ত্রমূলকভাবে নাশকতার আরো তিনটি মামলায় তাকে গ্রেফতার করা হয়। একই মাসে স্থানীয় সরকার বিভাগ তাকে মেয়র পদ থেকে পুনরায় সাময়িক বরখাস্ত করে।
তার বিরুদ্ধে মোট ২৯টি মামলা দায়ের করা হলেও সবকটি মামলায় তিনি জামিন লাভ করে চলতি বছরের ৬ জানুয়ারি কারামুক্ত হন।

একই বছরের ১৮ এপ্রিল তাকে দ্বিতীয় দফায় সাময়িক বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। এরপর উচ্চ আদালত থেকে জামিন নিয়ে চলতি বছরের ৬ জানুয়ারি মুক্তি পান মেয়র মান্নান। পরে দ্বিতীয় দফায় বরখাস্তের আদেশ স্থগিত চেয়ে হাইকোর্টে আবেদন করেন তিনি।