খুলনার মেয়রের বহিষ্কারাদেশ স্থগিতের আদেশ আপিলে বহাল

0

খুলনা সিটি করপোরেশনের বিএনপি সমর্থিত মেয়র মো. মনিরুজ্জামন মনিকে স্থানীয় সরকার বিভাগের সাময়িক বরখাস্তের আদেশ স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে সরকারের করা আপিল খারিজ করে রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

আদলতে আজ মেয়র মনির পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট এ জে মোহাম্মদ আল। তার সঙ্গে ছিলেন আইনজীবী নিতাই রায় চৌধুরী, কায়সার কামাল ও আনিসুর রহমান খান।এর আগে গত ৭ জুন মেয়র মনিকে স্থানীয় সরকার বিভাগের দেয়া বরখাস্তের আদেশ স্থগিত করে বিচারপতি কামরুল ইসলাম সিদ্দিকী ও বিচারপতি রাজিল আল জলিলের হাইকোর্ট বেঞ্চ রুল জারি করেন। সেই আদেশের বিরুদ্ধে চলতি বছর ১০ আগস্ট সরকার আপিল করে।

পরে আবেদনটি শুনানির জন্য চেম্বার বিচারপতি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন। নিয়মিত বেঞ্চে সেই আবেদনের শুনানি শেষে আজ আদালত এই আদেশ দেন। মেয়র মনির বিরুদ্ধে হরতালের সময় ভাঙচুর ও নাশকতার অভিযোগে তিনটি মামলা রয়েছে। এর মধ্যে ২০১৫ সালে দুটি মামলায় চার্জশিট (অভিযোগ) দেয়া হয়। অভিযোগপত্র দেয়ার পর একই বছর ২ নভেম্বর মনিকে সাময়িক বরখাস্ত করে একটি আদেশ জারি করে স্থানীয় সরকার বিভাগ।

স্থানীয় সরকার বিভাগের সেই আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে চলতি বছর ৬ জুন হাইকোর্টে রিট দায়ের করেন মেয়র মনি।