কোস্টগার্ড বিল পাস,রাখা হয়েছে মৃত্যুদণ্ডের বিধান

0

জিাফো ডেস্কঃ পৃথক কোস্টগার্ড আদালত গঠন এবং মৃত্যুদণ্ড, যাবজ্জীবন কারাদণ্ডসহ অনধিক চৌদ্দ  বছরের যে কোনো মেয়াদে সশ্রম কারাদণ্ড দেয়ার বিধান রেখে বাংলাদেশ কোস্টগার্ড বিল ২০১৬ পাস হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সোমবার জাতীয় সংসদের নবম অধিবেশনের শেষ দিনে সংসদীয় কমিটির স্থিরিকৃত আকারে বিলটি কণ্ঠভোটে পাস হয়। বিলটি উত্থাপন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

গত ২৫ জানুয়ারি বিলটি সংসদে উত্থাপিত হয়। এর আগে বিরোধী দল ও স্বতন্ত্র সদস্যদের আনা বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

বিলে বলা হয়, বাংলাদেশের সমুদ্র ও অন্যান্য জলসীমাসহ জলসীমা সংলগ্ন স্থলভাগ, সমুদ্র বন্দরের নিরাপত্তা বিধান ও জাতীয় স্বার্থ সংরক্ষণের উদ্দেশ্যে বাংলাদেশ কোস্টগার্ড নামে একটি আধা সামরিক বাহিনী গঠন, নিয়ন্ত্রণ, পরিচালনা, শৃঙ্খলা ও রক্ষণাবেক্ষণের জন্য বিদ্যমান আইন পুনপ্রণয়ন প্রয়োজন।

বিলে এ বাহিনী জাতীয় স্বার্থ রক্ষার পাশাপশি যুদ্ধকালীন বাংলাদেশ নৌবাহিনীকে সহায়তা করা, নাশকতা ও সন্ত্রাসমূলক কার্যকলাপ প্রতিরোধ ও দমন, মানব পাচার প্রতিরোধ তথা অবৈধ অনুপ্রবেশ ও অবৈধ গমন প্রতিরোধ, মাদক পাচার ও চোরাচালান প্রতিরোধ, অবৈধ মৎস আহরণ প্রতিরোধ এবং দুর্যোগকালীন ত্রাণ ও উদ্ধার কাজে অংশ নেয়া প্রভৃতি দায়িত্ব পালনকে বাহিনীর কার্যাবলী হিসেবে উল্লেখ করা হয়।

এ বাহিনী পরিচালনার জন্য একটি অধিদপ্তর থাকবে। তার প্রধান বা মহাপরিচালক নিযুক্ত হবেন নৌবাহিনী থেকে। এছাড়া এ বাহিনীতে প্রেষণে নৌবাহিনী, সেনাবহিনীসহ শৃঙ্খলা বাহিনীর সদস্যদের পাশাপাশি বেসামরিক লোক নিয়োগের বিধান রাখা হয়েছে।