কোটা সংস্কারের দাবিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও

0

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে এবার রাস্তায় নামলেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। প্ল্যাকার্ড হাতে রাস্তায় দাঁড়িয়ে বিক্ষোভ করেন ড্যাফোডিল ইউনিভারসিটির শিক্ষার্থীরা, যমুনা ফিউচার পার্কের সামনে নর্থসাউথ (এনএসইউ) ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভারসিটি অব বাংলাদেশের (এআইইউবি) শিক্ষার্থীরা এবং ইস্টওয়েস্ট ইউনিভারসিটির শিক্ষার্থীরা।

মঙ্গলবার বেলা সাড়ে ১১টা থেকে ১২টার মধ্যে শিক্ষার্থীরা মিছিল করতে কোটা সংস্কারের দাবি সম্বলিত পোস্টার হাতে নিয়ে সড়ক অবরোধ করেন। এতে সংশ্লিষ্ট এলাকায় যান চলাচল বন্ধ হয়ে গেছে। রাস্তায় তীব্র যানজট সৃষ্টি হয়েছে।
রোববার, দুপুর থেকেই রাস্তা অবরোধ করে নিজেদের দাবি পূরণে কোটা সংস্কার আন্দোলনকারীরা অবস্থান নেয় শাহবাগ মোড়ে। দুপুর গড়িয়ে রাত গড়ালেও তাদের অবস্থানে তারা অনড়। রাত হতে না হতেই শুরু হয় পুলিশের লাঠিচার্জ এবং টিয়ারশেল নিক্ষেপ। মুহুর্তেই ছত্রভঙ্গ হয়ে গেছে আন্দোলনকারীদের অবস্থান।
এরপর,রাতভর সংঘর্ষ চলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস প্রাঙ্গণে। পুলিশের লাঠিচার্জ ও টিয়ারশেল নিক্ষেপে ক্যাম্পাসে উত্তাল পরিবেশ বিরাজ করে। রাতভর আন্দোলনকারীদের সাথে পুলিশের ধাওয়া-পাল্টা ধাওয়ার সংঘর্ষ চলতে থাকে। সংঘর্ষে দেড় শতাধিকেরও বেশি জনের আহত হওয়ার খবর পাওয়া যায়। লন্ডভণ্ড করে দেয়া হয় উপাচার্যের বাসভবন।
এমন জটিল পরিস্থিতিতে বিকেল সচিবালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের প্রতিনিধি দলের সাথে বৈঠকে বসেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ঘণ্টাব্যাপী বৈঠক শেষে কোটা সংস্কার আন্দোলন একমাসের জন্য স্থগিত করেন শিক্ষার্থীরা।
উৎস-চ্যানেল ২৪