কানাডার ভয়াবহ দাবানল অন্য প্রদেশেও ছড়িয়ে পড়ছে আগুন

0

কানাডার আলবার্টা প্রদেশের ফোর্ট ম্যাকমারে শহরে ছড়িয়ে পড়া দাবানল ক্রমশই নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। স্থানীয় কর্মকর্তাদের আশঙ্কা, এই দাবানল প্রতিবেশী প্রদেশ সাস্কাটচেওয়ানে ছড়িয়ে পড়তে পারে।

বিবিসি বলছে, গরম, শুকনো আর ঝড়ো হাওয়ার কারণে হাজার চেষ্টা করেও শত শত দমকল কর্মী দাবানলের আগুন নিয়ন্ত্রণে আনতে পারছেন না। দাবানলের কারণে কানাডার তেলের শহর বলে পরিচিত ফোর্ট ম্যাকমারে থেকে ইতোমধ্যে ৮০ হাজার লোককে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে। এই শহরের উত্তরে এখনও আটকা পড়ে আছে হাজার হাজার মানুষ। রোববারের আগে তাদের সরিয়ে নেয়া সম্ভব হবে না বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। আলবার্টা প্রদেশের মুখ্যমন্ত্রী রাচেল নোটলে বলেছেন,‘আগুন নিয়ন্ত্রণে আনার কোনো উপায় নেই।’

একদিকে প্রচণ্ড তাপমাত্রা আর অন্যদিকে ঘন্টায় প্রায় ২৫ মাইল বেগে বইছে বাতাস। এই অবস্থায়, ঘন বনসমৃদ্ধ এলাকায় আগুন আরো দ্বিগুণ হয়ে উঠার আশঙ্কা করা হচ্ছে। দাবানলে ইতিমধ্যেই ২ লাখ হেক্টর এলাকা আক্রান্ত হয়েছে। এর কোনো কোনো অংশ পুড়ে ছাই হয়ে গেছে। আবার কোনো অংশে মাত্রই আগুন ধরেছে।

শনিবার রাতে আলবার্টার দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার কর্মকর্তারা হতাশা ব্যক্ত করে বলেছেন,‘দাবানল এখনো ভয়াবহ অবস্থায় রয়েছে।’ তবে বৃষ্টি হলে পরিস্থিতির উল্লেখযোগ্য অগ্রগতি হতে পারে। ওই অঞ্চলে রোববার ও সোমবার বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে স্থানীয় আবহাওয়া দপ্তর। কানাডায় গত কয়েকদিনের দাবানলে ১৬শ স্থাপনা ভস্মীভূত হলেও এখনো পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।