ওবামার সঙ্গে সাক্ষাৎ করতে ওয়াশিংটনে সৌদি বাদশাহ

0

ঢাকা: ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির পরমাণু চুক্তি ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে দেখা করতে ওয়াশিংটনে পৌঁছেছেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুলআজিজ আল সৌদ।

শুক্রবার (০৪ সেপ্টেম্বর) ওয়াশিংটনে তিনি মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

চলতি বছর জানুয়ারিতে সিংহাসনে আরোহনের পর সালবান বিন আব্দুলআজিজের এটাই প্রথম মার্কিন সফর। জুলাই মাসে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, রাশিয়া, চীন, ফ্রান্স ও জার্মানির সঙ্গে ইরানের পরমাণু চুক্তি সম্পাদিত হওয়ার ঘটনাই তাকে এ সফরে উদ্বুদ্ধ করেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠে গেলে মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা বিঘ্নিত হবে বলে এ সাক্ষাতে সৌদি বাদশাহ ওবামাকে বোঝানোর চেষ্টা করবেন বলে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে জানিয়েছে কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

২০১১ সালে আরব বসন্তের সময় থেকেই মার্কিন-সৌদি সম্পর্কে টানাপোড়েন চলছে। ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে পরমাণু চুক্তি সম্পাদন ও সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের ব্যাপারে মার্কিন নিরবতা এ টানাপোড়েনকে আরও ঘণীভূত করেছে।