এবার সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উত্তর কোরিয়ার

0

জিসাফো ডেস্কঃ উত্তর কোরিয়া সাবমেরিন থেকে উৎক্ষেপণ করা নতুন একটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র (এসএলবিএম) পরীক্ষার শনিবার ভিডিও ফুটেজ প্রকাশ করেছে। তারা সফলভাবে তাদের প্রথম হাইড্রোজেন বোমার পরীক্ষা চালিয়েছে পিয়ংইয়ংয়ের এমন দাবির মাত্র তিনদিন পর এ ভিডিও ফুটেজ প্রকাশ করা হলো।

তবে উত্তর কোরিয়ার রাষ্টীয় টেলিভিশনে সম্প্রচারিত এ ফুটেজের ব্যাপারে দক্ষিণ কোরিয়ার সংবাদ মাধ্যম জানায়, এটি ছিল পিয়ংইয়ংয়ের তৃতীয় এসএলবিএম পরীক্ষার একটি সংশোধিত সংকলন যা গত মাসে জাপান সাগরে পরীক্ষা চালানো হয়। এছাড়াও উত্তর কোরিয়া ২০১৪ সাল থেকে বিভিন্ন ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।

তারিখ বিহীন এ ফুটেজে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে একটি সামরিক জাহাজ থেকে এ ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ প্রত্যক্ষ করতে দেখা যাচ্ছে। ভিডিও ফুটেজে ক্ষেপণাস্ত্রটিকে খাড়াভাবে উপরের দিকে উড়ে গিয়ে মধ্য আকাশে আগুন ধরে যেতে দেখা যায়। এসময় উনকে শীতের কোট ও হ্যাট পরিহিত অবস্থায় দেখা যায়।

ভিডিও ফুটেজে একটি রকেটকে মেঘ ভেদ করে উড়ে যেতে দেখার পর তা কেটে দেয়া হয়। এতে বুঝানো হয় যে, ক্ষেপণাস্ত্রটি অনেক উচ্চতায় উঠে যেতে সক্ষম হয়েছে।

তবে দক্ষিণ কোরিয়ার সংবাদ মাধ্যম জানায়, মেঘের ভিতর দিয়ে একটি রকেট উঠে যাওয়ার ছবিগুলো ছিল ২০১৪ সালে সম্প্রচারিত স্কাড ক্ষেপণাস্ত্র পরীক্ষার ফুটেজ থেকে নেয়া হয়েছে।

উল্লেখ্য, উত্তর কোরিয়া গত মে মাসে সফলভাবে এসএলবিএমের সফলভাবে পরীক্ষা চালানোর প্রথম ঘোষণা দেয়।