এক হাজার ২৩৫ টন কয়লা নিয়ে শেলা নদীতে জাহাজডুবি

0

জিসাফো ডেস্কঃ সুন্দরবনের শেলা নদীতে আবারও জাহাজডুবির ঘটনা ঘটেছে। এবার তলা ফেটে এক হাজার ২৩৫ টন কয়লা নিয়ে সি হর্স-১ নামে একটি লাইটারেজ ডুবে গেছে। তবে জাহাজে থাকা ১২ নাবিক নিরাপদে রয়েছেন।

শনিবার বিকেলে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের শেলা নদীর হরিণটানার কাছে এ ঘটনা ঘটে।

জাহাজের মাস্টার মো. সিরাজুল ইসলাম মোল্লা জানান, গত ১৬ মার্চ চট্টগ্রাম বন্দর থেকে কয়লা বোঝাই করে যশোরের নওয়াপাড়ার উদ্দেশ্যে ছেড়ে আসে জাহাজটি। শনিবার বিকেল সোয়া ৫টার দিকে শেলা নদীর হরিণটানা এলাকায় পৌঁছলে হঠাৎ তলা ফেটে পানি উঠতে থাকে। এ সময় জাহাজের পেছনে থাকা অপর একটি ট্যাঙ্কার নূরজাহান-১ এর সাহায্য চাইলে তারা ১২ নাবিককে তাদের ট্যাঙ্কারে তুলে নেয়। কিছুক্ষণ পর আস্তে আস্তে জাহাজটি পানিতে ডুবে যায়। জাহাজটিতে এক হাজার ২৩৫ টন কয়লা ছিল। বিষয় মালিকপক্ষকে জানানো হয়েছে বলেও জানান তিনি।

সুন্দরবন পূর্ব বিভাগের বিভাগীয় কর্মকর্তা (ডিএফও) সাইদুল ইসলাম বাংলামেইলকে জানান, সুন্দরবনের চাঁদপাই রেঞ্জ কার্যালয় থেকে প্রায় ২৫ নটিক্যাল মাইল দূরে কয়লা বোঝাই জাহাজ সি হর্স-১ ডুবে গেছে। অনেক দূরে হওয়ায় রাতে সেখানে যাওয়া সম্ভব হচ্ছে না। তবে রোববার মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করে উদ্ধারের ব্যবস্থা করা হবে।

প্রসঙ্গত, ২০১৪ সালের ৯ ডিসেম্বর সুন্দরবনের শেলা নদীতে ওটি সাউদার্ন স্টার-৭ নামে একটি তেলবাহী ট্যাংকার ডুবে যায়। এরপর থেকে সুন্দরবনের ওই নৌপথ দিয়ে যান চলাচল বন্ধ করতে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশবাদী সংগঠন দাবি জানিয়ে আসছে।