ইয়েমেনের সঙ্গে আরব জোটের অস্ত্রবিরতি চুক্তি বাতিল

0

জিসাফো ডেস্কঃ সৌদি আরবের নেতৃত্বাধীন ‘আরব জোট’ ইয়েমেনের হুতি বিদ্রোহীদের সঙ্গে করা অস্ত্রবিরতি চুক্তি বাতিল করেছে। শনিবার স্থানীয় সময় দুপুর ২টায় সৌদি আরবের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। খবর রয়টার্সের।

অস্ত্রবিরতি বাতিলের পক্ষে সৌদি আরবের দাবি, ‘তাদের জোট চলমান যুদ্ধের শান্তপূর্ণ সমাধানে কাজ করে যাওয়ার পক্ষে ছিল। কিন্তু হুতি বিদ্রোহীরা এবং ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহের বাহিনী অস্ত্রবিরতি চুক্তি ভেঙে সীমান্ত থেকে সৌদি আরবকে লক্ষ্য করে মিসাইল হামলা চালিয়েছে।’

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএর বরাত দিয়ে রয়টার্স জানায়, গত বছরের মার্চ থেকে শুরু হওয়া আরব জোটের হামলায় ইয়েমেনে প্রায় ছয় হাজার মানুষ নিহত হয়। যার অর্ধেকই বেসামরিক নাগরিক।

এদিকে ইয়মেনেরে চলমান সংঘাত বন্ধে এ মাসের ১৪ তারিখে অনুষ্ঠেয় দুই পক্ষের মধ্যে আলোচনার উদ্যোগ নেয় জাতিসংঘ। এরই লক্ষ্যে গত ১৫ ডিসেম্বর দুই পক্ষরে মধ্যে একটি অস্ত্রবিরতি চুক্তি স্বাক্ষরিত হয়। কিন্তু উভয় পক্ষই চুক্তি লঙ্ঘন করে হামলা চালিয়ে আসছে। এখন সৌদি জোটের অস্ত্রবিরতি চুক্তি থেকে বের হয়ে আসার মধ্য দিয়ে ইয়েমেনে শান্তি আলোচনা আবারও পিছিয়ে গেল।