ইসি সরকারের অশুভ ইচ্ছা ও অ্যাজেন্ডা বাস্তবায়ন করছে : বিএনপি

0

নির্বাচন কমিশন (ইসি) পুনর্গঠনের দাবি জানিয়েছে বিএনপি। সেইসাথে দলটি বলছে, বর্তমান নির্বাচন কমিশন সরকারের অশুভ ইচ্ছা এবং অ্যাজেন্ডা বাস্তবায়নে কাজ করছে। এই নির্বাচন কমিশনের অধীনে এবং আওয়ামী সরকারের অধীনে দেশে কোনোদিন সুষ্ঠু নির্বাচন হতে পারে না। তাই অবিলম্বে বর্তমান নির্বাচন কমিশন পুনর্গঠন করা জরুরি।

এ ছাড়া ইউপি নির্বাচনে আওয়ামী লীগের নেতাকর্মী ও সন্ত্রাসীরা তাণ্ডব চালিয়েছে বলে বিএনপি অভিযোগ করেছে।

আজ মঙ্গলবার বিকেলে নয়া পল্টনে ইউপি নির্বাচনের সার্বিক পরিস্থিতি তুলে ধরতে দ্বিতীয়দফা সংবাদ সম্মেলনে দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কথা বলেন।

তিনি বলেন, আজকের ইউপি নির্বাচনে আওয়ামী সন্ত্রাসীদের কর্তৃক ভোটকেন্দ্র দখল, ব্যালট পেপারে সিল মারা ইত্যাদি সন্ত্রাসী কর্মকাণ্ডের বিষয়ে আপনাদেরকে (সাংবাদিক) আগেই অবহিত করেছিলাম। আমরা আরো কিছু তথ্য পেয়েছি।

রিজভী বলেন, পিরোজপুর জেলাধীন নেছারাবাদ উপজেলার ১০টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে সবকটি ভোটকেন্দ্র দখল করে নিয়েছে আওয়ামী সন্ত্রাসীরা। ভোটকেন্দ্রগুলো থেকে বিএনপির এজেন্টদের বের করে দিয়ে তারা নিজেদের প্রার্থীর ব্যালটে সিল মারার তান্ডব চালিয়েছে। জেলার ভান্ডারিয়া থানার ইকরি ই্উনিয়ন যুবদল সাধারণ সম্পাদক মো: হেলাল উদ্দিনকে কুপিয়ে গুরুতর আহত করেছে। তিনি এখন হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন। আমি দলের পক্ষ থেকে তার আশু সুস্থতা কামনা করছি এবং অবিলম্বে তার ওপর হামলাকারী সন্ত্রাসীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানাচ্ছি।

মুন্সিগঞ্জের সিরাজদিখান উপজেলার বালুচর, রাজনগর, কালিনগর, রসুনিয়া ও মধ্যপাড়া ইউনিয়নের সকল ভোটকেন্দ্রে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীর ব্যালট পেপারে সিল মারছে আওয়ামী সন্ত্রাসীরা। সন্ত্রাসীরা ভোটকেন্দ্রগুলো দখলে নিয়ে এলাকায় ব্যাপক তান্ডব অব্যাহত রেখেছে।

পটুয়াখালীর গলাচিপা উপজেলার ৯ নং কলাগাছিয়া ইউনিয়নের আওয়ামী লীগের চেয়ারম্যান প্রার্থী দুলাল চৌধুরী তার ভাই-ভাতিজা ও দলের অন্যান্য সন্ত্রাসীদের নিয়ে ১, ২, ৩, ৬ নং ভোটকেন্দ্র থেকে বিএনপির এজেন্টদের মারধর করে বের করে দিয়েছে। পুলিশ, র‌্যাব, বিজিবির সহায়তায় সন্তাসীরা এলাকায় ব্যাপক তান্ডব শুরু করেছে। বিএনপি মনোনীত প্রার্থী এ্যাডভোকেট মোশাররফ হোসেনের বাড়ীর কাছের কেন্দ্র আওয়ামী সন্ত্রাসীরা দখলে নিতে না পারার কারনে সেই কেন্দ্রটির ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। বাউফল উপজেলা ১ নং কাছিপাড়া ইউনিয়নে বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থীর এজেন্টদেরকে অস্ত্রের মুখে সবগুলো কেন্দ্র থেকে বের করে দিয়েছে আওয়ামী সন্ত্রাসীরা। সন্ত্রাসীরা সেসব এলাকায় নৌকা প্রতীকে আওয়ামী প্রার্থীর ব্যালটে সিল মেরে বাক্স ভর্তি করেছে।

বরিশালের উজিরপুর উপজেলার অটরা ইউনিয়ন পরিষদ নির্বাচনে পশ্চিম অটরা সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র এবং হাবিবপুর হাইস্কুল কেন্দ্র আওয়ামী সন্ত্রাসীরা দখলে নিয়ে দেদারসে সিল মারছে। বড়াকোঠা ইউনিয়নের সকল ভোটকেন্দ্র স্থানীয় সংসদ সদস্য ইউনুস তালুকদার নিজেই তার সাঙ্গ পাঙ্গ সন্ত্রাসীদের নিয়ে সকাল ৯টার পরপরই দখলে নিয়েছে।

ঢাকার দোহার উপজেলার কুসুমহাটি ইউনিয়ন পরিষদ নির্বাচনে বাস্তা মাদ্রাসা কেন্দ্র, কার্তিকপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্র, বাবুডাঙ্গি মক্তব কেন্দ্রসহ অন্যান্য কেন্দ্রের চতুর্দিকে আওয়ামী সন্ত্রাসীরা সশস্ত্র অবস্থায় অবস্থান করছে যাতে বিএনপিরর ভোটাররা ভোটকেন্দ্রে ঢুকতে না পারে।

কিশোরগঞ্জ সদর উপজেলার রশিদাবাদ ইউনিয়ন পরিষদ নির্বাচনে ৫ নং ভোট কেন্দ্র্র আওয়ামী সন্ত্রাসীরা দখল করতে গেলে ভোটারদের সাথে সংঘর্ষ বেধে যায়। শেষ খবর পাওয়া পর্যন্ত সেখানে সংঘর্ষ চলছে।

লক্ষীপুরের কমলনগর উপজেলার ৪টা ইউনিয়ন পরিষদ নির্বাচনে সকল ভোটকেব্দ্রে সিল মারছে আওয়ামী সন্ত্রাসীরা। বাধা দিতে গেলে সন্ত্রাসীরা বিএনপিরর ৮/১০ জন নেতাকর্মী ও সমর্থককে বেদম প্রহার করে গুরুতর আহত করেছে।

ভোলার চরফ্যাশন উপজেলার এওয়াজপুর ইউনিয়ন যুবদলের সহ-সাধারণ সম্পাদক আবদুর রহমানকে পিটিয়ে গুরুতর আহত করেছে আওয়ামী সশস্ত্র সন্ত্রাসীরা। তিনি এখন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। হামলায় যুবদল নেতা মো: শাহজাহান ও মমিনুল ইসলাম মিঠু এবং ছাত্রদল নেতা বিশু আহত হয়েছেন। সকল ভোটকেন্দ্রে প্রশাসনের সহায়তায় বিএনপি এজেন্টদের বের করে দিয়েছে আওয়ামী সন্ত্রাসীরা। মাদ্রাজ ইউনিয়ন পরিষদ নির্বাচনে আওয়ামী সন্ত্রাসীরা যুবদল, ছাত্রদল, স্বেচ্ছাসেবক দল ও শ্রমিক দল নেতা মিজান, হাবিব, শাহাবুদ্দিন, রাসেল ও হাসানকে দেশীয় অস্ত্রসস্ত্রে সজ্জিত হয়ে তাদের ওপর হামলা চালিয়ে তাদেরকে গুরুতর আহত করে।

তারা বর্তমানে বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালে মূমুর্ষ অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন। কলমী ইউনিয়ন বিএনপি’র সাধারণ সম্পাদক আবদুল মান্নান বেপারীকে লাঞ্ছিত করে ভোটকেন্দ্র থেকে বের করে দিয়েছে আওয়ামী সন্ত্রাসীরা। ৩ নং ওয়ার্ড বিএনপি নেতা বদু গাজী ও ফিরোজ মালকে বেধড়ক লাঠিপেটা করে আহত করা হয়েছে। সকাল থেকেই ৭টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে সকল ভোটকেন্দ্র থেকে বিএনপি এজেন্টদের বের করে দিয়ে প্রশাসনের সহায়তায় প্রকাশ্যে আওয়ামী প্রার্থীর ব্যালট পেপারে সিল মারছে আওয়ামী সশস্ত্র সন্ত্রাসীরা।

কিশোরগঞ্জ সদর উপজেলার মাইরা ইউনিয়ন পরিষদ নির্বাচনে একটি কেন্দ্রে সরকার দলীয় সন্ত্রাসীরা হামলা করে কেন্দ্র দখলে নিয়েছে। মহিনন্দ ইউনিয়নের শুকুর মাহমুদ বিদ্যালয় কেন্দ্রটিও দখলে নিয়েছে আওয়ামী সন্ত্রাসীরা। সাতক্ষীরায় কলারোয়া উপজেলার যুগীখালী ইউনিয়ন পরিষদ নির্বাচনে সকল ভোটকেন্দ্র দখল করে আওয়ামী সশস্ত্র সন্ত্রাসীরা নৌকা প্রতীকে সিল মেরেছে।

রিজভী বলেন, স্বাধীনতার পর থেকে এ পর্যন্ত আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী কখনোই এই ইউনিয়নে চেয়ারম্যান পদে বিজয়ী হতে পারেনি। কুশোডাঙ্গা ইউনিয়নে শাকদা প্রাইমারী স্কুল ভোটকেন্দ্র, পানি কাউড়িয়া হাইস্কুল কেন্দ্র, বায়টা প্রাইমারী স্কুল কেন্দ্র, কলাটুপি প্রাইমারী স্কুল কেন্দ্র সহ প্রায় সব কেন্দ্রই দখল করে নৌকা প্রতীকে সিল মেরেছে আওয়ামী সন্ত্রাসীরা। দেয়াড়া ইউনিয়ন পরিষদ নির্বাচনে খোদ্দ হাইস্কুল কেন্দ্র, পাকুড়িয়া প্রাইমারী স্কুল কেন্দ্র, খলিলপুর প্রাইমারী স্কুল কেন্দ্র দখলে নিয়ে নৌকা প্রতীকে ইচ্ছেমতো সিল মেরেছে আওয়ামী ক্যাডার বাহিনী। হেলাতলা ইউনিয়ন এবং ক্যারেলকাটা ইউনিয়নেও একই অবস্থা এবং সেখানে গতকাল থেকে ব্যাপক গোলাগুলি এবং নারকীয় তান্ডব চালাচ্ছে আওয়ামী সন্ত্রাসীরা।

ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে চট্টগ্রামের সীতাকুন্ডের সলিমপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে বিএনপির মেম্বার প্রার্থী ও ইউনিয়ন যুবদল সভাপতি রোকনউদ্দিনকে ধরে নিয়ে গেছে র‌্যাব। আমি রোকনউদ্দিনকে নি:শর্ত মুক্তি দেয়ার জোর দাবী জানাচ্ছি। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- নাজিম উদ্দিন আলম, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, জহিরুল হক শাহজাদা মিয়া, অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ, আসাদুল করিম শাহীন, কাজী আবুল বাশার প্রমুখ।