ইরান চুক্তি: সৌদিকে আশ্বস্ত করলেন ওবামা

0

ঢাকা: ইরান ও  ছয় জাতিগোষ্ঠির পরমাণু চুক্তির বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা  সৌদি আরবের বাদশাহ সালমানকে আশ্বস্ত করেছেন। গত জানুয়ারিতে রাজক্ষমতা পাওয়ার পর শুক্রবারই প্রথম যুক্তরাষ্ট্র সফরে গেলেন সালমান।

শুক্রবার বাদশাহ সালমান  হোয়াইট হাউজে প্রেসিডেন্ট ওবামার সঙ্গে সাক্ষাৎ করেন। এরপরই সৌদি পররাষ্ট্রমন্ত্রী ওয়াশিংটনে সৌদি দূতাবাসে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

বিতর্কিত পরমাণু কর্মসূচি বন্ধে ইরানের সঙ্গে গত জুলাই মাসে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া , চীন ও জার্মানির  চুক্তি হয়। সৌদি আরব বরাবরই এ চুক্তির বিরোধিতা করে আসছিল। দেশটির দাবি, এ চুক্তির মাধ্যমে ইরানের পরমাণু কর্মসূচির প্রযুক্তিগত সক্ষমতা ধ্বংস হবে না। কেবল বোমা তৈরির বিষয়টি ১৫ বছরের জন্য পিছিয়ে যাবে। ফলে ইরান ভবিষ্যতে যে কোন সময় চুক্তি লঙ্ঘন করে পরমাণু বোমা তৈরি করতে পারবে।

শুক্রবার সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবেইর বলেন, ‘ওবামা সৌদি বাদশাহকে নিশ্চিত করেছেন,  সামরিক ও সন্দেহভাজন এলাকা পরিদর্শণ এবং চুক্তি ভঙ্গ করলে ফের অবরোধ আরোপের বিধান থাকায় চুক্তিটি ইরানকে পরমাণু অস্ত্র তৈরি থেকে বিরত রাখবে।’

তিনি বলেন, ‘গত দুই মাসে ইউরোপ ও অন্যান্য স্থানে মিত্রদের সঙ্গে আলাপের পর সৌদি আরব এ নিশ্চয়তায় আশ্বস্ত হয়েছে। আমরা বিশ্বাস করি এই চুক্তি ইরানকে পারমাণবিক সক্ষমতা অর্জন থেকে বিরত রাখার মাধ্যমে এই অঞ্চলের নিরাপত্তা ও স্থায়িত্ব বজায়ে সহায়ক হবে।’

সৌদি পররাষ্ট্রমন্ত্রী আরও জানান, তার দেশ ও যুক্তরাষ্ট্র সামরিক সহায়তা জোরদার এবং সেনা ও পরস্পর অস্ত্র প্রযুক্তি উন্নয়নে কাজ করার বিষয়ে সম্মত হয়েছে।