ইউনেস্কোর প্রতিবেদন আন্দোলনকারীদের দ্বারা প্রভাবিত: হাছান মাহমুদ

0

ঢাকা: সুন্দরবনের রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়ে ইউনেস্কোর প্রতিবেদন আন্দোলনকারীদের দ্বারা প্রভাবিত বলে মন্তব্য করেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ। তিনি বলেন, রামপাল বিদ্যুত কেন্দ্র না করার বিষয়ে ইউনেস্কো যে প্রতিবেদন প্রকাশ করেছে এ বিষয়ে বাংলাদেশ সরকারের জবাব পেলে ইউনেস্কো আশ্বস্ত হবে।

সোমবার রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সম্মেলন উপলক্ষে গঠিত প্রচার ও প্রকাশনা উপকমিটির বৈঠক শেষে এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, ইউনেস্কোর প্রতিবেদনে যে কয়েকটি বিষয়ে উদ্বেগ প্রকাশ হয়েছে তা পড়ে আমরা অবাক হয়েছি এবং বিষয়গুলো হাস্যকরও বটে। আর মনে হয়েছে প্রতিবেদনটি আমাদের দেশের আন্দোলনকারীদের দ্বারা প্রভাবিত। আশা করি সরকারের তরফ থেকে ইউনেস্কোকে যে জবাব দেয়া হবে তাতে ইউনেস্কো আশ্বস্ত হবে।

আগামী ২২ ও ২৩ অক্টোবর আওয়ামী লীগের ২০তম সম্মেলন অনুষ্ঠিত হবে। এ সম্মেলন নির্বাচনে ভুমিকা রাখবে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০১৯ সালের আগে নির্বাচনের কোনো সুযোগ এবং সম্ভাবনা কোনোটাই নেই। আর নতুন কমিটির নেতৃত্বই আগামী নির্বাচনে ভূমিকা রাখবে।

যুক্তরাষ্ট্রে ভয়েস অব আমেরিকায় দেয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাতকারের প্রতিবাদে বিএনপির দেয়া বক্তব্যের তীব্র নিন্দা জানিয়ে ড. হাছান মাহমুদ বলেন, প্রধানমন্ত্রীর সমালোচনা করাই বিএনপি’র অভ্যাসে পরিনত হয়েছে।

 

তিনি বলেন, বিএনপি আর আগের মত আগুন সন্ত্রাস করতে পারে না তাই তারা বলে বর্তমানে বিএনপি’র কথা বলা এবং সভা-সমাবেশ করার সুযোগ দেয়া হচ্ছে না। তবে বিএনপি’র পক্ষ থেকে এতো কথা কারা বলছে।তিনি জানান, সম্মেলনকে সামনে রেখে যে প্রকাশনা বের করা হবে তাতে সরকারের উন্নয়নের পাশাপাশি বিএনপি-জামায়াতের আগুন সন্ত্রাস ও জঙ্গি তৎপরতার সাথে জড়িত থাকার বিষয়টি তুলে ধরা হবে।ড. হাছান জানান, শহরের সৌন্দর্য যাতে নষ্ট না হয় সে বিষয়টি বজায় রেখে সম্মেলনের প্রচার-প্রচারণার জন্য ব্যানার পোস্টার লাগানো হবে।

আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনার এ আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন, এইচ টি ইমাম, বদিউজ্জামান ডাবলু, অসীম কুমার ওকিল প্রমুখ।