আফগানিস্তান, পাকিস্তান এবং ভারতে একযোগে ভূমিকম্প

0

জিসাফো ডেস্কঃ প্রতিবেশি তিন দেশ- আফগানিস্তান, পাকিস্তান এবং ভারতে রোববার একযোগে ভূমিকম্প অনুভূত হয়েছে। দেশ তিনটির সীমান্তবর্তী এলাকাগুলোতে ভূমিকম্পটি অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৬। এতে পাকিস্তানে আহত হয়েছে ২৭ জন।

ভারতের রাজধানী দিল্লি এবং পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে সবচেয়ে বেশি ছিল এর মাত্রা। প্রাথমিকভাবে এর উৎপত্তিস্থল ভূমির ২১০ কিলোমিটার নিচে বলে জানিয়েছে মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)। তারা জানায়, স্থানীয় সময় দুপুর ৩টা ৫৮ মিনিটে (১০:২৮ জিএমটি) ভূমিকম্প শুরু হয়। ভূমিকম্পের কেন্দ্র ছিলো আফগানিস্তান-পাকিস্তান সীমান্তের প্রত্যন্ত একটি পাহাড়ি এলাকা হিন্দুকুশ পর্বতমালায়।

ওই এলাকাটি তাজিকিস্তান সীমান্তের কাছে। একই এলাকায় ২০১৫ সালের এক ভূমিকম্পে ৩০০ জনের মতো নিহত হয়। পুরো পাকিস্তান জুড়ে এবং ভারতের দিল্লিসহ সমগ্র উত্তর ভারতে এই কম্পন অনুভব করা গেছে।

এদিকে পাকিস্তানের গণমাধ্যম ডন জানিয়েছে, সেখানে ভূমিকম্পটির মাত্রা ছিল ৭ দশমিক ১। বিবিসি জানায়, রাজধানী ইসলামাবাদ ও কাবুলে বাড়িঘর ও ভবন দুলে উঠলে লোকজন আতঙ্কে বাড়িঘর ও অফিস আদালত থেকে রাস্তায় বেরিয়ে আসে। ভূমিকম্পের উৎস থেকে প্রায় এক হাজার মাইল দূরে দিল্লির পাতাল রেল কিছুক্ষণের জন্যে বন্ধ করে দেয়া হয়।