‘আন্তর্জাতিক সম্মেলন আইক্যাপ-১২’ স্থগিত ঘোষণা

0

ঢাকা: এ মাসেই ঢাকায় অনুষ্ঠেয় এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১২তম আন্তর্জাতিক এইডস (আইক্যাপ-১২) সম্মেলন স্থগিত করা হয়েছে। শুক্রবার সকালে আইক্যাপ-১২ এর অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়, ঢাকায় আগামী ২০ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া সম্মেলনটি স্থগিত করা হয়েছে।

অনিবার্যকারণে সম্মেলনের নির্বাহী কমিটি এই সম্মেলন স্থগিত করেছে বলে এতে জানানো হয়। বলা হয়, সম্মেলনের পরবর্তী তারিখ পরে জানানো হবে।

চার দিনব্যাপী আইক্যাপ সম্মেলনটি এবছর ঢাকায় অনুষ্ঠিত হওয়ার লক্ষ্যে ব্যাপক প্রস্তুতি চলছিলো। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করার কথা ছিলো প্রধানমন্ত্রী শেখ হাসিনার। সম্মেলনে ২৬টি দেশের স্বাস্থ্যমন্ত্রীরা উপস্থিত থাকার কথা।

প্রতি দুই বছর পর পর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বিভিন্ন দেশে এ সম্মেলনটি আয়োজন করা হয়।

ঢাকায় সম্মেলন সংশ্লিষ্টরা জানিয়েছেন, আয়োজন সফল করার লক্ষে তিনটি কমিটি করা হয়েছে। এছাড়াও ৪০ টি বিজ্ঞান সেশনে ২৪০ জন বৈজ্ঞানিক তাদের পেপার উপস্থাপন করারও কথা।

প্রায় তিন হাজার বিদেশি নীতি নির্ধারক, এইডস বিশেষজ্ঞ, শিক্ষক, গবেষক, উন্নয়ন কর্মী, এইডস আক্রান্ত রোগী, আন্তর্জাতিক এনজিও এবং জাতিসংঘের বিভিন্ন সহযোগী সংস্থাসমূহের প্রতিনিধিবৃন্দ চার দিনব্যাপী এই সম্মেলনে অংশগ্রহণ করবে বলে জানানো হয়েছিল।

বাংলাদেশের জনপ্রিয় চিত্রনায়ক অনন্ত জলিলকে আইক্যাপ-১২ এর শুভেচ্ছা দূত হিসেবে মনোনীত হয়েছেন।