‘আগুন নিয়ে খেলবেন না’- রাশিয়াকে এরদোগানের হুশিয়ারি

0

জিসাফো ডেস্কঃ তুরস্ক রাশিয়ার একটি যুদ্ধবিমান ভূপাতিত করার পর দেশদুটির মধ্যে বাকযুদ্ধ ক্রমেই তীব্র আকার ধারণ করছে। এবারে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান রাশিয়াকে হুশিয়ারি দিয়ে বলেছেন, আগুন নিয়ে খেলবেন না। রাশিয়ায় তুর্কী ব্যবসায়ীদের আটক করা হয়েছে এমন খবর উদ্বৃত করে এ হুশিয়ারি দেন এরদোগান।

এদিকে, তুরস্কের সঙ্গে ভিসা-বিহীন যাতায়াত সুবিধা বন্ধ করে দেয়ারঘোষণা দিয়েছে মস্কো। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। মঙ্গলবার সিরীয় সীমান্তের রাশিয়ান একটি যুদ্ধবিমান ভুপাতিত করে তুরস্ক। এরপরই দু’দেশের মধ্যকার সম্পর্কে ব্যাপক টানাপড়েন সৃষ্টি হয়। রাশিয়া অর্থনৈতিকভাবে জবাব দেয়ার হুশিয়ারি দেয়। আর এরদোগান এমন বক্তব্যকে আবেগি আর অশোভন বলে আখ্যা দেন। রাশিয়ায় একটি বানিজ্য মেলায় যোগ দিতে যাওয়া তুর্কী ব্যবসায়ীদের ভিসা অনিয়মের অভিযোগে গ্রেপ্তার নিয়ে যে খবর এসেছে তার নিন্দা জানান এরদোগান।

সমর্থকদের উদ্দেশে দেয়া এক বক্তব্যে তিনি বলেন, তারা আগুন নিয়ে খেলছে। রাশিয়ায় যাওয়া আমাদের নাগরিকদের সঙ্গে দুর্ব্যবহার পর্যন্ত করছে। তিনি এও বলেন, রাশিয়ার সঙ্গে সম্পর্ককে আমরা অত্যন্ত গুরুত্বের সঙ্গে দেখি। আমরা চাই না এ সম্পর্ক কোনভাবে ক্ষতিগ্রস্থ হোক। তবে রাশিয়ার বিমান ভূপাতিত করা নিয়ে এরদোগান দাবি করেন, তুরস্কের আকাশ সীমা লঙ্ঘন করা হয়েছিল। তাই ক্ষমা প্রার্থনা তুরস্কের প্রাপ্য।

এদিকে, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী গতকাল জানিয়েছেন, ১লা জানুয়ারি থেকে তুরস্কের সঙ্গে ভিসা-বিহীন সুবিধা স্থগিত করবে মস্কো। এতে দেশটির পর্যটন খাত ক্ষতিগ্রস্থ হতে পারে।