আই এস বিপাকে, ২৪ ঘন্টায় ৫৩ টি স্থাপনা ধ্বংশ রাশিয়ান বিমান হামলায়

0

অনলাইন ডেস্কঃ সিরিয়ায় যুদ্ধরত রুশ বিমান বাহিনী গত ২৪ ঘণ্টায় বিভিন্ন রাজ্যে প্রায় ৫৫ বার বিমান হামলা চালিয়েছে। এতে তারা ৫৩ টি আইএস স্থাপনায় সফলভাবে আঘাত হানতে সক্ষম হয়েছে বলে রুশ গণমাধ্যম নিশ্চিত করেছে।

সিরিয়ায় চারটি রাজ্যে বেশ কয়েকটি আইএস সেনা নিয়ন্ত্রণ এলাকা, প্রশিক্ষন ক্যাম্প, রসদ সরবরাহ অঞ্চলসহ আইএসের অন্য আরও কয়েকটি গুরুত্বপূর্ণ স্থাপনায় রুশ বিমান বাহিনী বোমা নিক্ষেপ করতে সক্ষম হয়েছে। গণমাধ্যমসুত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় সিরিয়ার ওই কয়েকটি আইএস আধ্যুষিত গুরুত্বপূর্ণ অঞ্চলে মুহুর্মুহ বিমান হামলায় পুরো এলাকা প্রকম্পিত হয়ে উঠে। এই অঞ্চলগুলো হল ইদলিব, লাতাকিয়া, হোমস এবং হামা। জানা যায় আইএস এই অঞ্চলগুলোতে তাদের খুবই প্রয়োজনীয় কয়েকটি প্রশিক্ষন ক্যাম্প স্থাপন করেছিল যেগুলো এই রুশ বিমান হামলায় পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

রুশ বিমান বাহিনীর সুখয় সু-২৪এম এবং সু-৩৪ যুদ্ধবিমানগুলো ওই অভিযান পরিচালনা করেছে। এছাড়াও ভূমি থেকে ভূমিতে আক্রমণের জন্য এবং যুদ্ধবিমানগূলোকে সঠিকভাবে পরিচালনার জন্যও কিছু ভারি স্থলযানও ব্যবহার করেছে রুশ বাহিনী। ইগর কোনাশেংকভ নামের রুশ প্রতিরক্ষা মন্ত্রীর এক মুখপাত্র সাংবাদিকদের এ বিষয়ে নিশ্চিত করেন।

রুশ বিমান বাহিনী জানায়, লাতাকিয়া রাজ্যের সালমা গ্রামের কাছে তারা এ পর্যন্ত সাতটি নিয়ন্ত্রণ ইউনিট, ছয়টি প্রশিক্ষন ক্যাম্প এবং অপর ছয়টি অস্ত্রাগার সম্পূর্ণ ধবংস করতে সক্ষম হয়েছে। এছাড়াও অন্যান্য রাজ্যেও ব্যাপক বিমান হামলা চালানো হয়েছে। তবে অন্য রাজ্যের সর্বশেষ যুদ্ধ পরিস্থিতি সম্পর্কে তারা কোনো তথ্য দেয়নি।